Friday, July 23, 2021

অ ল কা ন ন্দা



অলকানন্দা 
.. ঋষি 
ভালোবাসার কোন নিতীজ্ঞান নেই 
শুধু আকুল সমস্যা, 
একটা রোগ, ঘুম না আসা, বুকের কাছে আঁকড়ানো বৃষ্টি 
ভিজে চলা স্নানের ঘরে একলা। 
.
একটা নদী ধরো অলকানন্দা 
অলকানন্দা একটা নদীর নাম যেন ভালোবাসা
অলকানন্দা সেই নারীর নাম যেন ভালোবাসা, 
চোখে ঘুম নেই, এক মাথা না আঁচড়ানো চুল, চোখের কাজলে আমি 
হ্যা ভালোবাসা
অলকানন্দা ভালোবাসার নাম। 
.
আমি চিৎকার করি 
তুমি শুনতে পারছো, অলকানন্দা 
আমার ভীষন অসুখ
আমার তোমাকে শোনার রোগ, তোমার তিরতিরে কন্ঠ
আমার তোমাকে পাওয়ার রোগ, তোমার অনুভুতি
আমি তোমাকে ভালো রাখতে চাই, বুকের কাছে। 
আমার বুক ভাংছে 
আমার সুখ ভাংছে 
তারপর তুমি অলকানন্দা চিরকালীন এক স্রোত 
পাহাড়ের দুর্গম অনুভবে 
সময়ের দুর্গম দূরত্ব
একটা মাতাল হাওয়া সারা অলকানন্দার পাড়ে
ঘুম আসছে না বাবু 
আমার বুকে অলকানন্দা বইছে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...