Monday, July 26, 2021

বৃষ্টির জল


 বৃষ্টির জল 

... ঋষি 


এমন বৃষ্টি দিন 

তুমি চলে এসো বৃষ্টি হয়ে এই শহরে 

নাগরিক জীবন ভেসে  যাক সভ্যতার জ্বালা বুকে  

শহর সংলগ্ন ফেরি ঘাটে আমি দাঁড়িয়ে আছি 

ঠিক আগের মতো 

ঠিক সেই জায়গাটায় যেখানে কলকাতা কখনো দঁড়ায় নি। 

.

আমার শহরে বৃষ্টি 

বুক ভাঙা একটা যন্ত্রণা স্নানের ঘরে 

কিংবা একলা বাসের শেষ সিটে বসে নিজেকে খোঁজা 

তোমার পাশে ,

ফাঁকা শহর অগনতি ভাবনারা যেন বৃষ্টি ফোঁটা 

তুমি চলে এসো এমন দিনে 

আমি দাঁড়িয়ে ঠিক যেখানে সময় ছেড়ে গেছে আমায়। 

.

মুখ ফিরে তাকানো 

চোখের কাজলে শুয়ে থাকা আমি কখন যেন তোমার গভীরে ,

আরো গভীরে যেতে চাই 

মাংসের স্তর সরিয়ে ,রক্তের প্রবাহে গরম ওম ,

আমার সমস্তক্ষণ তুমি আছো 

আমার বৃষ্টির জলে তুমি আছো 

তুমি আছো শব্দটা আমার শিহরনে বিদ্যুৎ চমকের মতো কিছু। 

এমন বৃষ্টি দিন 

তুমি চলে এসো বৃষ্টি হয়ে আমার শহরে 

তুমি চলে এসো অনুভূতির প্রতিটা মুহূর্তে বৃষ্টির জল হয়ে 

সময় ভিজুক ,ভিজুক এই শহর 

শহরের প্রতি মুহূর্তে  ভিজতে থাকা গাছ 

অনুভব করুক 

তুমি নেই তাই ,মনখারাপ। 

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...