Friday, July 16, 2021

দর্শন আর দৃষ্টি



 দর্শন আর দৃষ্টি 

.. ঋষি 


"The human species thinks in metaphors and 

learns through stories."

তোমার সময়ে সভ্যতা 

আমার হাতে পুরোনো ঘড়ি সময়ের হলাহল 

তবুও জানো আমার মনে  হয় 

আমি তুমি আসলে সময়ের কোলাহল। 


.

তোমার হাতে ছুঁচ সুতো ,আমার হাতে সময় 

এপাশ ওপাশ হৃদয়ের ঘর 

সেলাই হচ্ছে সময়ের কলে অনবরত কথা 

তুমি জানো জীবন মানে জীবিত কিছু ব্যথা। 

.

তোমার হাতে রঙের বাটি 

আমার সারা সময় জুড়ে অনন্ত ..আকাশ।

দেখতে পেলে সময় জুড়ে একটা বিশাল ঘর 

তুমি বোঝ আমি বুঝি ,সময় সময়ের জ্বর। 

.

তোমার হাতে অঢেল মেঘ 

আমার ঘরে বৃষ্টি 

মুখ খুললে অমঙ্গল ,আসলে অনাসৃষ্টি 

শুধু বোধহয় একলা আমি দর্শন আর দৃষ্টি। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...