Tuesday, July 20, 2021

শেষ ফ্যারাও

 শেষ ফ্যারাও

.... ঋষি 


শেষ সুখটুকু ছুঁয়ে আমার নিত্য ওঠাবসা 

অনেক চিঠি দিয়েছি জীবন তোমাকে 

ভাবনার ওপর থেকে সরিয়ে ফেলেছি এই শহর 

নিত্যকার ধুলো 

আগুন খেয়ে মানুষের মতো আমি বেঁচে 

শহর জানে না সেই কথা। 

.

ক্লিওপেট্রা জানতো নগরজীবন 

মিশরের হিরোগ্লাফিকে আজকাল পুরোনো আবিষ্কারের পাঠ 

শেকড় খোঁজে সময় চিরকাল ছুটেছে 

ছুটে এসেছে জীবানন্দরের বুকের চাকার একটা গল্প 

এই শহর সাক্ষী 

এই শহরে প্রতিটি লোমকূপে আজ মৃত্যুপুরীর বাস। 

.

অনবরত অবিরত 

কিছু সুখ আজ পাতা হারানোর রোগ আজ আদুল গাছগুলোর ,

আকাশের নক্ষত্রের গায়ে ছুঁয়ে আছে ছায়া ছায়া রোগ 

এই শহরের রাস্তায় 

আজ বেঁচে থাকার বাস। 

আমি নির্বাসনে আছি 

আমার লুপ্ত প্রাগৈতিহাসিক বাটি ,ঘটি 

সব কেমন মাটির তলায় শুয়ে থাকা  নিশ্বাস ,

নির্বাক আমি 

................ এ শহর 

আমি শেষ ফ্যারাও ক্লিওপেট্রাকে জানতে চেয়ে ইতিহাসের পুনরাবৃত্তি করি 

করি সাহস , বলতে 

একদিন মাটির নিচে থাকবে এই শহরে একটা কালো মরুভূমি 

আর কালো নদীটা তুমি লিখবে বিশ্বাসে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...