Monday, July 12, 2021

তেত্রিশ বছর



তেত্রিশ বছর 
.. ঋষি 
হয়তো তেত্রিশ বছর পর ফিরবো ঠিক 
তখন হয়তো তিব্বত থেকে নেমে আসা হাওয়ায়
কেমন একটা বৌদ্ধ বৌদ্ধ গন্ধ,
তখন হয়তো তোর প্রেশার কুকারে এক্সট্রা  দুটো সিটি
পাঠার মাংস হজম হয়না ,
আর তোর  চোখে তখন  হাই পাওয়ারের চশমা। 
.
হয়তো বছর তেত্রিশ পরে যখন আমি ফিরবো 
তোর পাকা চুলে তখন  বিষন্নতা, 
জীবন কাটবে ঠিক, যেমন কাটবে আজ, যেমন কাটবে কাল। 
তোর সামনে দাঁড়িয়ে  আমি প্রশ্ন করবো 
কেমন আছিস চলন্তিকা? 
তুই হাসবি আর বলবি এতদিনে তোর মনে পড়লো। 
.
কুশল বিনিময় হবে
তুই  খোঁজ নিবি কেমন আছে আমার স্ত্রী, পুত্র 
আমি প্রশ্ন করবো কেমন আছে তোর গৃহস্থালি? 
তুই হাসবি, বলবি 
কোমড়ে ব্যাথাটা বেড়েছে রে,বেশিক্ষন বসতে পারি না
ও চলে যাওয়ার পর এখন বুবাই আমার সব,  
তারপর একিরকম বলবি সিগারেট ছেড়েছিস
কাশি তো কমে নি তোর? 
আমি বলবো চুমু খেলি কই, সিগারেট ছাড়বো কি করে? 
তুই বলবি ধ্যাত, বদলালি না। 
.
আরও অনেক কথা হবে সেদিন
তোর চোখগুলো  চকচক করবে আজকের মতো
তবু তুই বলতে পারবি না 
আমিও না,
শুধু তেত্রিশ বছর পরে বোধহয় চলন্তিকা 
আমরা আজকের মতো এক রাস্তার দুই মোড়ে দাঁড়িয়ে থাকবো,
সবকিছু বদলাবে, আমরা না।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...