Thursday, July 15, 2021

পোশাক



 পোশাক 

... ঋষি 


পোশাকের ভিতর ঢুকে গেলেই মানুষগুলো অচেনা 


অচেনা এই সভ্যতায় তাই পোশাক হলো পরিচয় 


তার আবার  বিশেষ রাজ্য কিংবা অঞ্চল। 


এখন অবশ্য দিন বদলেছে 


এখন অবশ্য বাঙালি মেয়েরাও জিন্স পরে শাড়ি ছেড়ে 


এখন অবশ্যই শাঁখা ,সিঁদুরের কনসেপ্টটা বদলেছে 


এমনকি বদলেছে ভালোবাসার নিয়মাবলী। 


.


তবু কেন জানি আমার শাড়ি পরা মহিলাদের ভালোলাগে 


এক একটা রঙের শাড়ি যেন এক একখানা ভাবনা 


যেন সবুজ রঙের শাড়ি লতানো গাছের মতো 


যেন এক্ষনি এক্ষুনি ঝাউ গাছের আড়ালে আমার বুকের এঁকে দেবে নখের দাগ ,


কমলা শাড়ি সে যেন এক অদ্ভুত বাঘ ,এখুনি ছিঁড়ে নেবে বুকের পাঁজর 


লাল শাড়ির আড়ালে লুকোনো কোনো তুর্কি ছুরি ,যেন বিদ্রোহ। 


বেশ লাগে ভাবতে পুরুষের লুঙ্গির আড়ালে লোকানো জ্যান্ত সাপ 


ধুতির গভীরে শুয়ে সুখদৃষ্টি ,মধুর মিলন। 


.


মাঝে মাঝে  ঢুকে পড়তে ইচ্ছে করে শহরের মেট্রোরেলে 


ঠিক যেন মানুষের বর্তমান বাঁচা ,


কিংবা আহত জটায়ুর কাছে চেয়ে নিতে ইচ্ছে করে ভাঙা ডানা ,


কখনো ঢুকে পড়তে ইচ্ছে করে এই শহরের রাস্তায়


যেন শেষ  না হওয়া জীবন,


ঢুকতে ইচ্ছে করে বুলেটের খোলসে 


ধ্বংস করে  ফেলতে ইচ্ছে করে অযোগ্য সভ্যতার নৃশংস নিয়মগুলোকে। 


আসলে এই পোশাকি সভ্যতায় 


পোশাক হলো পরিচয় 


পোশাক হলো ধর্ম 


পোশাক হলো সমাজ ,নিয়ম ,রিতি রিওয়াজ,


মানুষের এখানে দাম নেই 


দাম নেই মনুষত্বের 


তাই মাঝে মাঝে পড়তে ইচ্ছে করে আমার জলহস্তী কিংবা গন্ডারের চামড়া।     


No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...