Sunday, July 11, 2021

ঈশ্বর ও মানুষ

ঈশ্বর ও মানুষ 

... ঋষি 

ঈশ্বর 

.

যেখানে ইশারা করেছো ,ঠিক সেখানে 

আমি দাঁড়িয়ে 

একটা রামধনু রঙের সফর এই শহরে বুকে স্বপ্ন মনে হয় ,

তবু তো মানুষ দেখে স্বপ্ন 

স্বপ্নে দেখে অজস্র না পাওয়াদের ভিড়ে ঈশ্বরকে। 

.

হারমোনিয়াম 

.

হারমোনিয়ামে রিডে লেগে আছে ছোটবেলা 

তোমার পায়ে লেগে আছে হারানো নূপুরে ছোট ছোট আশা ,

আমি আগলে রেখেছি বুক। 

ছেঁকা লাগা বিকেল গট গট করে হেঁটে আসছে অন্ধকার নিয়ে 

রাস্তার ল্যাম্পোস্টগুলো জ্বলে উঠে চুমু খাচ্ছে মাটিকে 

আমি নিপাট দর্শক 

সাক্ষী 

আরেকটা দিন ফুরোচ্ছে। 

.

গাছ 

.

একটা গাছ প্রাচীন হয়ে দাঁড়িয়ে শহরের কোন 

গাছের  ভাঙা কাঁচের বোতল , দুমড়ানো প্লাস্টিকের গ্লাস ,

 আধ খাওয়া ফেলে যাওয়া মদের চাট 

আর একজন গৃহস্থের ফেলে যাওয়া খোবলানো মাটির প্রতিমা 

এই হলো স্বভাব 

আর অভাব 

 ক্রমশ নিস্তব্দ সরে  যাওয়া কোলাহল।

.

আলজিভ 

.

নিশ্বাস জড়িয়ে যায় তোমার উষ্ণ আলজিভে আমার নাম 

ঈশ্বরের আর  ভালোবাসা 

দুজনের কেমন জানি ক্লান্ত মনে হয় আজকাল 

ভয়ঙ্কর রকমের হাতটান নিয়ে একটা মেসিন চলেছে,

 জং ঠেলে ঠেলে আল জিভ নড়ছে ভেতরে 

আর শব্দগুলো তবুও চেনা ।

.

খুন 

.

বাসি লাশ পড়ে আছে চাদরে সম্পর্কের নামে 

ক্রমশ খুন  হচ্ছে  মুহূর্ত সংগ্রহ ,

লেখার আঙুল দুটো কেটে দিয়ে খুবলে নিয়েছি চোখ 

শেষ দেখবো  বলে বেরিয়ে এসেছে চোখ,জিভ

খুনি স্বত্বাটা ঠিক সম্পর্কের মতো দুরারোগ্য 

আর পৃথিবীর মতো ব্যাধি। 

 



No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...