Monday, July 12, 2021

এ আমার পাগলামি

এ আমার পাগলামি 
.. ঋষি 
আজ সকল সময় নির্ভরশীল 
আজ ক্রিয়া প্রতিক্রিয়ার বিপরীতে অজস্র চিৎকার 
সম্পর্ক নির্ভরশীল পরীক্ষায় না পুড়তে চাওয়া নাভি 
একার আগুনে পুড়ে চলে। 
.
আমি শহরের বুকে পা ঠুকে বলি
এ শহরের কোনো জাত নেই, শুধুই স্বার্থপর বিন্যাস, 
এই শহরের মাটিতে কোনো জন্ম নেই 
শুধু জন্মের খোঁজ, 
আমি জানি এ শহরে কোনো ভালোবাসা নেই 
কিছু তীর্থের কাক শুধু অপেক্ষা করে অনিদ্রায়। 
.
আজ সকল সময় নির্ভরশীল 
সাজানো ফোটোফ্রেমের বাইরে আজ কিছু নক্ষত্র পরিচয়, 
আজ আর কথারা মানে বলে না এই শহরে
আজ আর কোন নাটকে রেঁনেসাস মঞ্চস্থ হয় না 
শুধু বিষ উঠে আসে গৃহস্থের মন্থনে 
শুধু অন্ধকারে হাতড়াতে থাকে মানুষ মানুষের পরিচয়। 
এক পর এক লাবন্য ঝড়ে যায় 
রবিঠাকুর শিয়ালদহে একলা খোঁজে গীতবিতাম পর্যায়ক্রমে
অনেকে ফিরে আসে না সুনীলবাবুর তেত্রিশ বছরে
বিনয়বাবুর চাকা শুধু ঘুরতে থাকে
এ আমার পাগলামি, 
আমি বুঝি এ শহর মরে গেছে কবে নবারুন বাবুর কবিতায়। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...