Saturday, July 3, 2021

না বলা কথা

 


না বলা কথা 

... ঋষি 


এক গা গয়না,আলমারিতে সারি দেওয়া রংমহল 

বদলে

প্রতি দিন আমার গা ভর্তি জ্বর থাকে

সাথে আসে অনেক কথা 

সময়ের কিছু অসময়ের কিছু 

কিন্তু এ সব বলতে নেই। 

.

গলা ভারী,  চোখের নীচে কালি,

যাথাসাধ্য চেষ্টা করি-

ফাউন্ডেসন , মেকাপ ,কাজল আর একটা বিপরীত হাসি। 

আমার মৃত দেহ দেখবার আগে

কেউ যেন জানতে না পারে

আমি তিলতিল করে মরে গেছি কবে

শুধু সাধের রাজত্বে আজকাল কিছু স্বপ্নরা বাস করে। 

.

আমার  বাড়িতে দরজা নেই কোনো 

অনেকগুলো জানলা ,

আমি ঘরের ভিতর কোনো ক্যালেন্ডার রাখা নেই 

শুধু আছে অনেকটা দৌড় 

আমি  কর্তব্য বলি  

সবাই বলে সংসার। 

মাঝে মাঝে ইচ্ছে করে কারুর একটা কোলে মাথা রেখে শুয়ে পড়ি

সে আমায় ঘুম পাড়িয়ে দিক।

সিন্ড্রেলার জুতো নিয়ে হাজির হোক রাজপুত্তুর-

এমন সময় আমার ঘুম ভেঙে যায় 

আর দুর্গকে ঘিরে ফেলে শত্রুপক্ষ ,

আমি বন্দী হই

বন্দী ,

কিন্তু এসব কখনো বলতে নেই। 

No comments:

Post a Comment

আরো গভীরে যাই

একটা খুনের খবর অথবা শোকপ্রস্তাব নিশ্চিন্তে গাড়ির  কালো ধোঁয়ার মতো ছেটানো গুপ্তহত্যা  নীল নয়, সাদা নয় - বেগুনী আকাশ বোধহয় বহুদিনে...