Wednesday, May 8, 2024

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না 
এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি 
আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু 
সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি ,
আমি সব জেনেও কবিতার পাতায় ব্যস্ততা লিখে চলেছি 
কোনো একদিন এই শহরে বৃষ্টি নামবে বলে। 
.
শহরের কালো পিচ রাস্তায় আজও ছড়ানো অজস্র পরিযায়ীর পায়ের ছাপ 
আমি পায়ের ছাপ মাপি ,চুপ থাকি ,
বরফের শরীরটা টেনে তুলে আনি শতায়ু প্রেম আবেগে 
কখন যেন আর্কিমিডিস হয়ে গিয়ে বলি ইউরেকা। 
সমস্ত ছড়ানো বাদাম খোসা ,সমস্ত পেয়ারা মাখা বিকেল 
সবকিছু আমি ভুলতে পারি নি 
তাই আমার দুর্বার গতিতে বারংবার হোঁচট খেয়ে তুমি 
আবাসিক মন সামলাও 
আমি সামলাই নিজেকে
যদি বৃষ্টির খোঁজে আমি পাগল হয়ে যাই । 
.
এখনও বৃষ্টি আসে না 
কোনো একদিন বৃষ্টি ছায়া ফেলেছিল এই শহরের হাজারো সবুজে 
আজ সবুজ নেই ,
শুধু গনগনে আগুনের সিঁড়ি বেয়ে আকাশের দিকে হাঁটা 
দীর্ঘ কোনো সময়ের অপেক্ষায় দিন গোনা 
বৃষ্টি সে তো আসবে কোনোদিন ,আসতে হবেই তাকে। 
.
এখনও বৃষ্টি আসে না 
... ঋষি

No comments:

Post a Comment

দিবারাত্রির কাব্য

আচ্ছা সত্যিকারের  ভালো আছি বলাটা এতটাই কি কঠিন  ? উত্তরের জানলা দিয়ে আচমকা ঢুকে পরে এক আঁচলা গরম হাওয়া উপলব্ধির ভাষা,ভাসতে থাকা ...