Thursday, January 12, 2017

বনসাই

বনসাই
........... ঋষি
==========================================
মনে পরাটা একটা রোগের ধারক
কাল সারাদিন কেটেগেলো পুরো একটা পৃথিবীর আবর্তনে।
আমি বিষুব রেখা ধরে হাঁটছি
এখানে শীত ,গ্রীষ্ম প্রকোপ সমকামী কোনো জীবিকা।
কিন্তু শীতের শুকনো পাতার ফিসফিস করে বললো আমাকে
তুই নাকি আমাকে ভুলতে চাইছিস।

কাল সারারাত আমি ভেবেছি
উত্তরাখণ্ডের পাথরের চাইয়ে গড়িয়ে নামা মৃত্যুর তালিকা।
সেখানে একটা মৃত্যু আমারও হতে পারতো
রোজকার ব্যস্ততার সাথে নিজেকে ভুলিয়ে রাখার যে অপচেষ্টা।
সেখানে না হয় এই মৃত্যুর কোনো দায় থাকতো না
আসলে সম্পর্কের মৃত্যু হলো একটা ডোরাকাটা চিতা।
যে শুধু সবুজ  ছিঁড়ে দৌড়ে যায় টুটি চিপবে বলে
কিন্তু তৃষ্ণা।
চিতার  আদলে এই সভ্যতার গোধূলি বেলায়
হতেই পারতো একটা সম্পর্কের মৃত্যু।

মনে পরাটা একটা রোগের ধারক
আমার চারপাশে ছেটানো তোর সদ্য ছাড়া যাতনার বস্ত্রগুলো।
তোর আমার কাঁচের ঘরে বাঁচিয়ে রাখা ভালো থাকাটুকু
সভ্যতা বনসাই করে রেখেছে।
কিন্তু ভালো করে চেয়ে দেখ সেই গাছটার সব পাতাগুলো আজ ঝরে গেছে
তুই নাকি আমাকে ভুলতে চাইছিস।   

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...