Sunday, January 8, 2017

চব্বিশ ঘন্টা

চব্বিশ ঘন্টা
........ ঋষি
=============================================
দিক্চক্রবালে আলো নিহত হয় বারংবার
প্রতিটা  চব্বিশ ঘন্টা নির্ধারণ করে মানুষের গুনাগুন বাঁচবার।
তবু জানিস  যন্ত্রনা বাড়তে থাকা
আমার চারপাশে সবুজ হারানো শোকগুলো এই শীতের সন্ধ্যাতে।
লণ্ঠনের আলো
আর উষ্ণ ওম ,তুই তাকে প্রেম বলতে পারিস।

এবার আমি সহজে বলতেই পারি
এসো প্রেম স্বপ্ন দেখি হাতে বানানো উনুনের রুটি।
তুমি আমি দুপাশে বসি
চোখে চোখ নিভে যাক আর ক্ষুধার পৃথিবীতে মানুষ যেন হাহাকার।
প্রশ্ন করি কিসের খিদে ?
জানিস ফিসফিস উত্তর  আসে হৃদয়ে " বাঁচবার " ।
আবার আমি যাতনায় চেয়ে নিতে পারি প্রেম একটা নিষ্কলঙ্ক চুম্বন
ঠোঁটের সাথে আঠা মাখামাখি বাড়ন্ত লোভ এই সভ্যতা।
নিদারুন একটা শোক
খুব কাছে প্রেম তুই জানিস আমি নিরাকার।

দিক্চক্রবালে আলো নিহত হয় বারংবার
ক্রমশ ছোট হতে হতে দিন  মিশে থাকে আশার আলোয়।
তবু যন্ত্রনা বাড়তে থাকে
প্রতি হৃদস্পন্দনের হেক্টর স্কেলে উঁচুনিচু দূরত্ব বেঁচে থাকা আর বাঁচবার।
লণ্ঠনের আলো
অন্ধকার তো দূর করে কিন্তু প্রেম সে তো একার। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...