Sunday, January 29, 2017

? চিহ্ন

? চিহ্ন
......... ঋষি
==========================================
প্রশ্নটা কেন লাগলো ,মানে ওই চিহ্নটা।
নিজেকে আরক্ত করে বিকেলে আলোয়
কিছু কষ্ট মাড়িয়ে হেঁটে চলা জীবনের পথগুলো মিশে যায়
যেমন নদী মোহনায়।

কোনো মুম্বাই গামী ট্রেনের দরজায়
শুয়ে থাকা ভিখিরিটা তো আমি হতে পারি।
কিংবা ধর  তোর শহরে যেখানে  প্রচন্ড জ্যাম
সেখানে কোনো তপ্ত দুপুর ,তৃষ্ণা আমি হতে পারি।
হতেই পারি আমি আকাশের বৃষ্টি
তোর বাড়ির জানলা দিয়ে দেখা রুপোলি পাহাড়টা সেটাও তো আমি হতে পারি।
কুয়াশা ঢাকা কোনো সকালের রাস্তা
কিংবা তোর চলতে থাকা নিঃশ্বাসে একটুকরো  তো আমি হতে পারি।
হতেই পারি আমি কোনো বন্য রাত্রি
গড়িয়ে নামা তোর জিভের স্বাদ ,কিছুটা আদর।

প্রশ্নটা কেন লাগলো ,সঙ্গে একটা চিহ্ন
নিজেকে ভিজিয়ে ফেরা ভাবনার দরজায় একটা কলিংবেল।
অনেকটা জীবন থেকে শেখা জীবিত থাকা
কারণ বাঁচতে চাই যে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...