Sunday, January 29, 2017

এক কাপ কফি

এক কাপ কফি
.......... ঋষি
====================================================
এক কাপ কফি আর হারানো বিকেলের আড্ডাতে
আমার  তোকে মনে পড়লো।
সম্পর্কের নাম হিসেবে ধরলে কিছুটা সন্ধ্যে এই মুহূর্তে আমার সাদা পাতায়
 অথচ যদি পরিচিতি হয় তবে কবিতা।
চলন্তিকা আমি জানি প্রতিটা ফেলে আসার পরে
রোমন্থন ভীষণ  জরুরী  হয়।

সামনে একা পরে থাকা আমণ্ত্রন গুলো
আমার নিয়ন্ত্রিত জীবনের নিমন্ত্রণ কখনো হতে পারে না।
হতে পারে না কোনো পেজ মার্কের জরুরত
তবে সেগুলো তো কবিতা হতে পারে।
আমি বহুবার  দেখেছি
সারি বাঁধা ফোটোফ্রেমের ডাইরির ভিতর কোনো  ,
সে কোনো নিরাভরণ নারী নয়।
সে পূজনীয় কোনো কবিতা
সদা  আবৃত্ত হৃদয়ের ফেলে আসা শহরের কয়েকটা লাইন
নারী তুমি কবিতা হতে পারতে।

এক কাপ কফি আর হারানো বিকেলের আড্ডাতে
লুকোনো ভ্রম।
সম্পর্কের নাম হিসেবে ধরলে তবে সে তো বড়ো নিয়ন্ত্রিত সামাজিক
কিন্তু আমার কবিতা সামাজিক নয়।
আমি চির পরিচিত উষ্ণ কফি বিনের  থাকা ভবিষ্যতের
পুনরাবৃত্তি পরিচিত উষ্ণ ঠোঁটে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...