Sunday, January 8, 2017

আদিম আবর্তিত

আদিম আবর্তিত
.......... ঋষি
=================================================
পাগলাটে চাহুনিতে আমি দেখতে পাই
মনের ভিতর কোথাও তোর অনেকগুলো প্রদেশ আছে।
আচ্ছা আমি কি  উপমহাদেশের নাবিক হয়ে সভ্যতা তৈরী করতে পারি
তৈরী করতে পারি আদিম আবর্তিত সেই প্রথম চকমকি ।
তুই আমাকে পাগল বলতে পারিস বারংবার
কিন্তু প্রেমিক করিস না

অস্থির পায়চারি যখন তোর নাভিদেশে ঘুরে ফিরে আরবসাগর
তখন সূর্যের শেষ ঝুলতে  থাকা আলোতে তুই প্রথাগত।
তোর বারান্দার রেলিঙে
যেখানে বিকেলের শেষ আলো ,মিহি বাতাস,নিদারুন স্পর্শ তোকে রবিঠাকুর ছুঁয়ে যায়
তখন আমি শহর ভাঙি।
শহরের ফুটপাথে শুয়ে থাকা নগ্নতাকে আপন করি
ভাসতে থাকি মেঘের দেশে।
সভ্যতা তৈরির ঈশ্বরদের আমি গিলোটিনে বলি দিয়ে
কল্পনায় উপমহাদেশ তোর মতো লুকোনো রয়ে যায়।
জানি অশ্লীলতার দায়ে আমি চিরকাল পঙ্গু
কি সত্যি আমি কবিতায়।

পাগলাটে চাহুনিতে আমি দেখতে পাই
মনের ভিতর তোর অনেকগুলো প্রদেশ আছে।
আচ্ছা আমি কি সেই পুরোনো কিছু,বহুল ব্যবহৃত শব্দে
তোকে সভ্যতা আঁকতে পারি সেই আদিম গুহায়।
তুই আমাকে পাগক করতে পারিস অনবরত সময়ের আঘাতে
কিন্তু প্লিস পাগল করিস না।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...