Sunday, January 8, 2017

একটা চিহ্ন

একটা চিহ্ন
.......... ঋষি
==========================================
আমার বুকের উপর তুমি পা রাখো
যেমন করে চিরকাল তুমি হেঁটে এসেছো আমার হৃদয় পথে।
আমি কান পেতে শুনি তোমার নুপুরের শব্দ
প্রতিটা পদধ্বনিতে সময় উড়তে থাকে পতপত পতাকার মতো।
পতাকা তো একটা উচ্চারণ মানুষের মনের
সে তো একটা চিহ্ন জীবিত থাকার।

সোডিয়াম হলুদে ছুঁতে আসা তোমার স্পর্শের আবরণ
আমি নিদারুন থাকি সেই দিনে।
তুমি হাঁটতে থাকে প্রান্তর  ছেড়ে কবিতার পাতায় নিজের মতো চিরকাল
আমি আকাশ লিখি ,লিখি নদী ,লিখি সমুদ্র।
সমুদ্রের গভীর অতলে আমি খুঁজতে থাকি নিজেকে বাঁচার কিনারায়
কিছুটা অক্সিজেন এই জীবনে
কিছুটা বেঁচে থাকা তোমার নামে।
এই ভাবে সময়গুলো কখন যেন জুবুথুবু প্রাচীন অশ্বথ্থ মনের  ফাঁকে
সবুজ পাতায় জন্মায় ,ঋতু বদলায়
আর আমি সদা ,সর্বদা রঙিন আমার কবিতায়।

আমার বুকের উপর তুমি পা রাখো
তোমার জন্ম ,মৃত্যু লেখা হোক আমার জীবিত যাপনে।
আমি কান পেতে শুনি রুনুঝুনু
তুমি আসছো ,.এগিয়ে আসছো আমার দিকে এক একটা শতাব্দী।
তোমার প্রতিটা পদক্ষেপে তুমি জানো কি
আমার জন্ম হয় বারংবার আর হয় মৃত্যু। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...