Sunday, January 29, 2017

আরো জীবিত

আরো জীবিত
.......... ঋষি
====================================
আমাকে পাগল বলে তুই হাসছিস
কিন্তু তোর দুলে ওঠা শরীরের রন্ধ্রে রন্ধ্রে পাগলামি।
যে অন্ধকার তোকে আজ যাতনার আগুনে  পিষে চলেছে
তুই জানিস সেই আগুন আমার নামান্তর।
যারা পুড়ে গিয়ে ফিরে আসে তারা মানুষ
আর বাকিরা কতগুলো যাযাবর।

বাঞ্জারা এই জমিটা উর্বর ছিল একদিন
সবুজ কিছু আলো তোর চোখে আজও জীবিত।
তুই নিজের বলে অরণ্য খুঁজছিস
কিন্তু অরণ্য তোর আমার মতন হাজার মুসাফির।
আরো গভীরে শান্তি
আরো সবুজ হোক হৃদয়।
আরো আগুন জ্বলুক আরো তৃষ্ণা বাঁচুক বাঁচার।
তবে না জীবন
আরো জীবিত।

আমাকে পাগল বলে তুই হাসছিস
আর আমি যাযাবর হয়ে হেঁটে চলেছি তোর  মাটিতে।
আমার ছায়ায় কোনো পাপ নেই কোনোদিন
শুধু আছে সাথে থাকা।
তুই আমায় পাগল বলিস
কিন্তু এটা কি জানিস পাগলামিও একটা বেঁচে থাকা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...