Friday, January 20, 2017

বাঁশিওয়ালা

বাঁশিওয়ালা
............ ঋষি
=========================================
একটা ইচ্ছেকে আমি
পৃথিবী দিয়ে গড়ে পিঠে মানুষ করি।
তুই বলিস একটা ফোন কল দূরত্ব তোর থেকে
কতগুলো ছোট ছোট বোতাম আমাকে আরো ছোট করে দেয়.
তুই বল চলন্তিকা
এইভাবে কি তোকে পাওয়া যায়।

একটা হচ্ছে তোর গাল বেয়ে আকাশে হারিয়ে গেলো
একটা ইচ্ছে এই বিকেলে চায়ের কাপে তোর ঠোঁট ছুঁয়ে গেলো।
তুই বলিস
এই তো আমি তোর কাছে ,তোর পাশে।
আমি হাত বাড়ায় সামনে সেই ফেলে আসা ছোটবেলার প্রথম শব্দ কিছু
তুই বল চলন্তিকা আমি কি শিশু ?
নাকি তুই আমার শৈশব  ?
হাত বাড়ালে সেই ইলশেগুঁড়ি ভিজতে থাকা প্রলোভন
তুই বল চলন্তিকা
এই ভাবে কি মাটি ভিজলে আদর পাওয়া যায়
কিংবা তোকে

একটা ইচ্ছেকে আমি
পৃথিবীর পথে তোর সাথে হাতে হাত মেলায়।
পাশাপাশি হাঁটি ,গ্রাম পেরিয়ে রাঙা মাটির দেশে সেই বাঁশিওয়ালা
আজও বাঁশি বজায়।
তুই বল চলন্তিকা তোর রিংটোনের বাঁশির শব্দে
সত্যি কি আমি থাকি ?

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...