Sunday, January 8, 2017

পরিচয়

 পরিচয়
... ঋষি
======================================
এটা  রমণীয় নিস্তব্ধতা নিজের কাছে
শাওয়ারের জল গড়িয়ে নামা পবিত্রতা ঈশ্বর স্পর্শ।
আমি মেঘ স্পর্শ করি ,স্পর্শ করি বারংবার নিজের পরিচয়ে
অথচ আমার পরিচয়পত্রে তুমি শহরের মতন একটা যাপন।
আমি জীবন স্পর্শ করি ,সরকারি কোনো দপ্তরী  চেতনায়
কিন্তু তোমাকে খুঁজে পাই না কেন এই শহরে।


আমার নাগরিক জীবন জানে
জীবন নাকি নিজের কাছে বাজতে থাকা স্যাক্সোফোনের করুন সুর।
আমার প্রেমিকা খুব ভালো করে জানে
আমার কাছে জীবিত থাকার মানে এই জীবনে শুধু যাপন।
তবু জানো এই শীতের বিকেলে
আমি সাওয়ারের জলে নিজেকে ভেজায় কারণ অপেক্ষা।
গ্রীষ্ম আবার আসবে
ফিরে আসবে তৃষ্ণা কোনো শান্তির পথে কোনো বাউল।
একতারা নিয়ে গেয়ে উঠবে
আমার প্রিয় রবিঠাকুর।

এটা  রমণীয় নিস্তব্ধতা নিজের কাছে
প্রতিটা গ্রীষ্মের দুপুর জানে মানুষের ইন্দ্রিয় গড়িয়ে নাম নুন।
আমি সময় স্পর্শ করি ,স্পর্শ করি নিজের আলাপন
এই সব কি ভুলভাল আমার পরিচয়পত্রে তুমি কোথাও নেই।
এক অরণ্য শেষ হলে আরেক অরণ্যে আমার এ পদচারণা
শুধু আমার ভিজতে থাকার পরিচয়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...