Thursday, January 5, 2017

পাখির স্বপ্নে

পাখির স্বপ্নে
............ ঋষি
======================================
কি আনন্দ
মাঠ ভর্তি সংসারের ফাঁকে এক চিলতে আকাশ।
আমি প্রার্থনা করি
তুমি হয়ে যাও কোনো সোমত্ত পায়রা।
একলা নীল আকাশে
ভিন্নগ্রহে জন্ম নিক আলোর মতো আদর তোমার ডানায়।


নিখুঁত কোনো পালিয়ে যাবার পর
দাঁড়ি কমা নিয়ে আমার শব্দেরা সব নেমে আসা নীলাভ স্বপ্ন।
আমার করুনার দিকে দুহাত তুলে
হু হু করে ভারী হয়ে কেঁদে উঠুক উন্নত কোনো আকাশ।
সমস্ত অন্ধকার  রঙ পেরিয়ে হে নিঃশব্দ সবুজ
আকাশ থেকে নেমে আসছে অবুঝ  ঐশ্বর্য।
ন্যুয়ে পড়া  নগ্ন প্রাচুর্য তুমি কি দেখতে পাচ্ছো
ক্রমাগত অন্তরীক্ষের ভেতর তুমি ভিজছো।
ইচ্ছে হচ্ছে
এই চিরদিনের তোমার ডানায় আমি ।

কি আনন্দ
মাঠথ ভর্তি সংসারের ফাঁকে এক চিলতে রৌদ্র।
আমি প্রার্থনা করি
তুমি আরো উজাড় হও,হও জাগ্রত নীল আকাশের পাখি।
আমি দূর থেকে তোমাকে দেখি
আর ভাবি আমার কল্পনা আজ মুক্তির কোনো ইচ্ছা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...