Thursday, January 5, 2017

পুরোনো ছবি

পুরোনো ছবি
............ ঋষি
=======================================
তুমি যাও আমি আসছি
পিছনের ঘড়ির কাঁটার লেগে থাকা আলাপন।
আমার রাইটিং ডেস্কের উপর সময় কে দেখি নিজস্ব অভিনয়ে
অসংখ্য টানাপোড়েন শুয়ে থাকা ফন্দিফিকির আমার জানলার বাইরে।
আমার বারান্দা দিয়ে আকাশ দেখা যায়
তোমারও যায় নাকি।

তুমি যাও আমি আসছি
কাজের দেরাজে রাখা কিছু স্বয়ংক্রিয় যন্ত্রাংশ।
দেনা পাওনার খাতায় জমিয়ে রাখা মুখভার
সকলকেই তো যেতে হয় তবে কিছু  কাজ আছে বাকি।
তুমি যাও আমি আসছি
নিজস্ব স্লেটে পুরোনো তুলে তবে  না নতুন দাগ টানা যায়
নিজস্ব দেরাজে ছেঁড়া ,নোংরা ফেলে তবে না নিজেকে সাজানো যায়।
আমি সাজাচ্ছি
সুন্দর কোনো বাগানের মালির ভূমিকায় ঈশ্বর।
নিজস্ব যাতনা
ঘুম ভেঙে আবার চোখ লেগে যায় সময়ের প্রকোপে।

তুমি যাও আমি আসছি
পিছনের ঘড়ির কাঁটা অদৃশ্য কোনো রিঙে ভেন্টিলেশন জীবন।
টিক টিক ,কোনো টগবগ ঘোড়ার মতো শুনতে পাই
সময় আসছে ফিরে বারংবার।
আসলে সকলকে ফিরে যেতে হয় কোনো আলো আঁধারি রেস্তোরায়
পুরোনো কোনো ক্যানভাসে ঝুলতে থাকা ছবি। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...