Sunday, January 8, 2017

তুমি তো থাকবেই

তুমি তো থাকবেই
,,,,,,,,,,,,, ঋষি
=================================================

না গো আমি কবিতা লিখতে পারি না
আমি যতবার চেষ্টা করি তুমি ভেঙে পর ঠিক গুঁড়ো গুঁড়ো কাঁচের মতো
আমাকে সিগারেট খেতে মানা করো
কিন্তু একবার কি ভাব তুমি যদি এমন করে চলে যাও বারংবার
আমাকে তো পুড়তেই হবে
সে না হয় সিগারেট হোক

সে আমি উত্তরেই যাই চলে হিমালয়ের বৃন্তে
কিংবা দক্ষিণে তোমার খাত বেয়ে জলাজঙ্গলে আর দ্বীপে
কিংবা  রাজস্থানের তৃষ্ণায় দাঁড়িয়ে
জল ভিক্ষা করি
অথবা দুহাত  ছড়িয়ে ডানা আকাশের জলে
নিজেকে ভেজাই
যেদিকেই যাই না কেন তুমি তো থাকবেই
কারণ একটা ভাবনা যদি গ্রাম ,শহর ,রাজ্যের বাঁধন  ভেঙে রাষ্ট্র হয়ে যায়
তুমি তো থাকবেই
এটা কাম্য চিরকাল আমার কবিতার শুধু তুমি নির্ভর নয়
স্বপ্ন নির্ভর সত্যি এক রূঢ় বাস্তব।

না গো আমি কবিতা লিখতে পারি না
আমি যতবার চেষ্টা করি না কেন নিজেকে বাঁচাবার আলোর খোঁজে।
তুমি এসে পর মাঝরাত্রে জ্যোৎস্নার মতো
কিন্তু একবারও কি ভাব স্পর্শ শুধু নিদারুন শোক নয় ,যন্ত্রনা।
সে শুধু পুড়িয়ে যায়
অনবরত  আমার  ঠোঁটের ফাঁকে।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...