Friday, September 17, 2021

ভালোবাসি বলে

ভালোবাসি বলে 
.. ঋষি 
কোন স্পেশাল এফেক্ট দরকার নেই 
ভালোবাসায় বিশ্বাস আছে বলে তোমার বুকের খাঁজে হাত রাখি 
পাশে জড়িয়ে ধরি পাশবালিশ 
শুধু ভালোবাসি বলে। 
.
ঝালমুড়ির একলা ঠোঙার মত এই শহর হিসেবের বাইরে 
বুকের কেবিনেটে পুরোনো ভুগোলের দিদিমুনি 
আমি তখন ছোট 
ভারতবর্ষে সিং, নখ, আর চালচিত্র 
কেন আশ্রয়  খুঁজেছি? 
দরিদ্র ভারতবর্ষ। 
.
ফ্রয়েডের পাগলামী খুলে অনবরত বিকলাঙ্গতা 
 একলা দাঁড়িয়ে একপায়ে 
নগ্নতা দরকার! 
তুমি বলেছিলে সবটা দরকার। 
ভালোবাসি বলে মাঝে মাঝে ইচ্ছে হয় আমার শরীর খারাপ হোক 
শরীর খারাপে আমি ভুলভাল বলি 
সত্যি বলি, 
সব সভ্যতা যখন হিসেবের বাইরে দাঁড়িয়ে ভীষন একলা 
তখন কেন যে মনখারাপ? 
তুমি বলেছিলে আমি আছি তো 
আমার দরজা খুলে ঢুকতে দেরী হয় 
তোর মতো দরজা ভাঙতে পারি না। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...