Wednesday, September 22, 2021

আমার কোনো গল্প নেই

 


আমার কোনো গল্প নেই 

... ঋষি 


ছেলেটা সারাদিন আশ্রয় আশ্রয় করে চিৎকার করতো 

আর মেয়েটা তাকে ঠেলতে ঠেলতে গড়িয়ে দিয়েছিলাম পাহাড় থেকে 

ছেলেটা পাহাড় থেকে পৃথিবীতে নামতে নামতেও চিৎকার করছিল ,

মেয়েটা রোজ আকাশের বাইরে তাকিয়ে বলছে ভালোবাসি 

সময় তাকে একটা শাড়ি পরিয়ে বসিয়ে দিয়েছে আকাশের মাঝে 

মেয়েটা আর বলতে পারছে না ভালোবাসি। 

.

আমার আর কোনো গল্প নেই 

এই গল্পের বাইরে পক্ষীরাজ ঘোড়াটা স্বপ্নেই থেকে যায় ,

এর গল্পের বাইরে রাস্তায় এসে দাঁড়ালেই আমি দেখি দারিদ্রতা 

মিথ্যা প্রহসন ,কাপড়ে ঢাকা উলঙ্গ নারী ,ভাবনা ছাড়াই আকাশ চুরি ,

আমি দেখি কুকুরের সঙ্গম মানুষের ঘরে 

মানুষের বিরহ জীবনের ঘরে 

আর সেই নন্দনের গেটে সেই বাঁশিওয়ালকে ,

যে বাঁশি বাজিয়ে ভেবেছিল পৃথিবী বদলাবে। 

.

আমার দাঁড়ি ,কমা ,সেমিকোলন ,হিস্ট্রি ,জিওগ্রাফি 

না কোনো গল্প নেই ,

আমি দেখি কোমর আঁটসাঁট করে বেঁধে উঠে দাঁড়িয়ে পাঁচবছরের সেই ধর্ষিতা 

উনুনে পা ঢুকিয়ে পুড়িয়ে দিচ্ছে সভ্যতার মুখোশ ,

আমি দেখি তিন মাসের সেই মৃতমুখ যে দারিদ্রতার কবলে 

হঠাৎ সে চিৎকার করছে বাঁচতে চাই। 

সব গল্পের শেষ হয় না তাই তো কবিতা 

মাঝে মাঝে বুঝতে ইচ্ছের করে  কবি আর কবিতার মধ্যে কে বেশি দরিদ্র 

হঠাৎ তখন শুনতে পাই সেই ছেলেটা চিৎকার করছে 

আশ্রয়। ....... আশ্রয়। 

আর সেই মেয়েটা বলছে ভালোবাসি 

সব গুলিয়ে যাচ্ছে 

হিসেবে মিলছে না 

কবিতার শব্দ গুলো ওলোটপালোট ,

সময়ের  রংগুলো সাদা হয়ে যাচ্ছে 

আমি শুনতে চাইছি না ,না কিছু দেখতেও চাইছি না। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...