Tuesday, September 7, 2021

না ম তা

নামতা
.. ঋষি 
অনবদ্য মৃত্যু উপত্যকায় দাঁড়িয়ে 
আমি লিখে ফেললাম এক দু - গুনে দুই, 
শব্দ পল্লীতে যন্ত্রনাদের আলাদা বাড়ি আছে 
যেখানে কেউ যায় আসে না,
যেখানে অন্ধকার 
মাথার নিউরনেও বোধহয় কিছু মৃত্যু উপত্যকা
হু হু তোমার মতো দেখতে। 
.
আমি আগামীর কথা জানতে চাই 
উত্তরে ভাসে ফেলে আসা একাত্তরের অন্য ভারতবর্ষ, 
আমি বর্তমানের কথা জানতে চাই 
উত্তরে ভেসে আসে পদ্মা নদীর কাঁটাতার 
আমার সারাজীবনেও লেখা হলো না
বাংলা দেশের মানুষগুলো বাংলাতে কথা বলে। 
.
অনবদ্য মৃত্যু উপত্যকায় দাঁড়িয়ে 
আমি শব্দ দিয়ে জীবন লিখতে পারি না, 
আমি লিখতে পারি না
ভালো থাকা মানে একটা পর্যাপ্ত অক্সিজেন মুখোস 
আর সেই মুখোস কিনতে দাম দিতে হয়। 
কে বেশি দামী? 
সময় না বেঁচে থাকা, 
কি ভালো থাকা? 
মৃত্যু উপত্যকায় রাখা একটা অনবদ্য ভাবনা 
না সাতচল্লিশে তৈরী  অন্য ভারতবর্ষ 
যেখানে বেঁচে থাকা মানে দৈনন্দিন বোঝাপড়া।
.
আমি আগুন চিবোতে পারি 
আমি বারুদের বুকে নিজেকে পোড়াতে পারি 
কিন্তু আমার ভারতবর্ষ! 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...