Wednesday, September 29, 2021

কাগজের নৌকো

 


কাগজের নৌকো 

... ঋষি 


বৃষ্টি ভেজা এক সকালের কবিতায় 

আমার স্থাবর অস্থাবর ক্রমান্বয়ে তোমার দোষারোপ 

                         সব লিখে রাখলাম বৃষ্টির জলে ,

আজ খুব মেঘ করুক 

      আজ বৃষ্টির জল দস্তক রাখুক সময়ের খামে 

তোমার লেখা চিঠিগুলোতে। 

.

সময় ভেসে চলা কাগজের নৌকো 

আমার নবছরের ছেলে হঠাৎ ভাসিয়ে দেয় নৌকা আকাশের সমুদ্রে ,

সেখানে কোনো ঘর নেই ,নেই কোনো শৃঙ্খল 

পাখিরা  শুধু বুঝিয়ে দে এই যে আমার ডানা,

আমার ছেলে প্রশ্ন করে 

                         বাবা সম্পর্ক কি ?

আমি বলতে পারি না সম্পর্ক হলো কাগজের নৌকো। 

.

এই বৃষ্টিভেজা সকালের কবিতায় 

বৃষ্টির জলে চান করা রাস্তাঘাট ,বড় বড় স্ক্যাইস্ক্যাপার আর ভিজে ভাবনা 

কোথায় সেই কাগজের নৌকো ?

অনবরত বৃষ্টি এক ফেরারী ঘরের মন কেমন 

            বাউলের মন 

দুহাত তুলে আস্কারা দেওয়া ভাবনারা ছুটে যায় চলন্তিকার কাছে 

সময়ের পাশে । 

চলন্তিকা বলে আরে পাগল বৃষ্টি মানে মন কেমন 

বৃষ্টি মানে তুই 

              বৃষ্টি মানে ভালোবাসা 

আর কাগজের নৌকা সে ভাসিয়ে দিলেই হয়।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...