Monday, September 20, 2021

কেপ অফ গুড হোপ

  কেপ অফ গুড হোপ

.. ঋষি 

যেভাবে দাঁড়াক না কেন 

আমি তোমার সাথেই শোবো ,

যে ভাবেই এগিয়ে আসো না কেন 

আমি ঢুকবো ঠিক ,

ফরেনসিক গবেষণায় জীবন বলবে আধ্যাতিক ফর্মুলা 

আর ফর্মুলা বাঁচায় আমি  লিখবো তোমার নাম। 

.

আঁচল সরে যাবে 

তোমার সামনে পেছনে সব ভাবমূর্তিগুলো তখন মিথ্যে ,

আমি অনবদ্য তুলিতে একের পর এক সোহাগ ছিঁড়বো 

শুনবো চিৎকারে আল্পসের কবিতা 

বরফ জমতে দেব না 

শুধু আখরোটে ঠোঁট রেখে খুঁজে নেবো গোটা জীবন। 

.

তুমি বলেছিলে লেখ না

আমি লিখে দিলাম আমি শুধু তোমার সাথে শোবো ,

সম্পাদকীয় কলমের প্রথম লাইনে লিখবো রাষ্ট্র 

তারপর প্রেম 

তারপর নারী। 

না তুমি নারী হতে পারো নি 

শুধু আমাকে জন্ম দিয়েছো এক ভিখিরীর অবস্থানে 

না  তুমি নারী হতে পারো না 

শুধু আমাকে কাছে টেনেছো পর্তুগিজ নাবিকের দলে ,

তোমার নৌকো 

পুড়তে থাকা সমুদ্র 

আমি শুধু থেকে যাবো  কেপ অফ গুড হোপ। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...