Wednesday, September 22, 2021

শুধু একটা প্রশ্ন

 শুধু একটা প্রশ্ন 

... ঋষি 

কথা বলছি তোমার সাথে 

নৈঃশব্দ্য ছড়িয়ে যাচ্ছে  অথচ আমাদের কণ্ঠস্বর চাঁদে পৌঁছবে এবার  

রঙ ঢালছি

চেষ্টা করছি একটা ছবি আঁকার ,কিন্তু বিবর্ণ 

কিছু দাঁড়াচ্ছে না 

শুনতে  পাচ্ছি পায়ের শব্দ ভিতরের ঘরে 

উল্টো হাঁটছি আমরা। 

.

প্রতিদিন নিয়ম করে মহোৎসব করছি 

পাথর ভাঙছি রোজ 

এই দুপুরগুলো টেরাকোটা স্তব্ধতায় সেতারের শব্দ খুঁজছি 

পাচ্ছি না সুর ,শুধুই রেওয়াজ 

টের পাচ্ছি তুমি যাচ্ছো,আমি যাচ্ছি উল্টোদিকে 

শহরের থেকে দূরে বোধহয় কোনো ভিন্ন গ্রহে। 

.

তুমি জলের ভিতর যাও ,আমি যাবো গাছের শাখা প্রশাখায় 

তুমি মাটির ভিতর যাও ,আমি যাবো পাহাড়ের ভিতরে 

তুমি রৌদ্রের ভিতর যাও ,আমি যাবো আরো অন্ধকারে 

তুমি মাটিতে পা দিয়ে চলো ,আমি যাবো হাওয়ায় ভেসে। 

সময়ের কথা মনে পরে 

আমার বুককেস ,তোমার রান্নাঘর

তোমার চিৎকার আমার স্তব্ধতা 

কথা বলছি তোমার সাথে নৈঃশব্দ্য ছড়িয়ে যাচ্ছে শব্দের ভিতর

 অন্ধকার ছড়িয়ে যাচ্ছে আলোর ভিতর

 মৃত্যু ছড়িয়ে যাচ্ছে মনের  ভিতর

প্রেম ছড়িয়ে যাচ্ছে ঘৃণার ভিতর

তুমি ছড়িয়ে যাচ্ছো তোমার ভিতর

আমি ছড়িয়ে যাচ্ছি আমার ভিতর

জীবন ছড়িয়ে যাচ্ছে শূন্যের ভিতর।

.

শুধু একটা প্রশ্ন ?

তারপর    ...............


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...