Saturday, September 11, 2021

স্পর্ধা



স্পর্ধা 

... ঋষি 


তোমার দিকে তাকাতে আমার স্পর্ধার দরকার

স্পর্ধা দরকার আমার বেঁচে থাকতে ,

কোনো অকাল ভিজে যাওয়া ইচ্ছার গায়ে নিজেকে বাঁচিয়ে রাখার জন্য 

অনবরত একলা দিনে তোমাকে ভাবার জন্য স্পর্ধার দরকার। 

স্পর্ধা শব্দটার আস্পর্ধা এতটা 

যে তোমাকে আমার কাছে যাওয়া থেকে আটকায়। 

.

আমি কবিতার গায়ে পুরনো মৃত্যুকে লিখে রাখি   

তোমার অলিভ গ্রিন শাড়ি ,

আমার  বেগুনভেলিয়া স্বপ্ন ,

উচ্চাঙ্গে বেঁধে রাখা অনবরত মাটি দিয়ে তৈরী আমার চলন্তিকা 

সেখানে আস্পর্ধা 

হাসতে থাকা সেই ছোট্ট শিশুটা জানে না মৃত্যুভয়। 

.

তোমার এগিয়ে যাওয়া ভাবনাদের এই শহরে

তোমাদের চাওয়া ,পাওয়া আর পুরনো রবিবাবুর কাদম্বরী 

খিড়কির জানালা 

কই আমি তো  বলতে পারি " আমি চিনি গো চিনি তোমারে "

আস্পর্ধা বাঁচার। 

হিসেবের বাইরে গিয়ে দাঁড়ালেই এই শহরে মৃত্যু স্বাভাবিক 

সময়ের বাইরে হৃদয় নিয়ে দাঁড়ালে এই সময়ের  মৃত্যু স্বাভাবিক

তোমার কাছে যেটা আস্পর্ধা 

আমার কাছে সেটা জীবন 

তোমার কাছে মেরুদন্ড শব্দটা আজকেও এই পৃথিবীর 

আর আমার মেরুদণ্ডে পৃথিবী লেখা থাকে ,

চলন্তিকা আস্পর্ধা শব্দটা অভিধানে একটা  অন্ধকার শব্দ  

আর ভালোবাসায় অন্ধকার থাকে না 

শুধুই স্পর্ধা ।  

.

ফিরে আসা সময়ের স্পর্ধা তোমাকে পাওয়া 

আমাকে ক্ষমা করো চলন্তিকা আমি মানুষ হতে পারি নি। 

  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...