Tuesday, September 7, 2021

বদলানো দিনের কবিতা



বদলানো দিনের কবিতা
... ঋষি 
.
সমস্ত ইনভেস্টমেন্ট, ইন্সুয়রেন্সের কাগজ খুলে দেখি 
আমি বড্ড বোকা রয়ে গেলাম, 
এ যাবৎ দরজার খিলানে আটকানো সিংহগুলো পরাক্রম ভুলেছে 
পুরনো জমিদারী পল্লিতে ফাটল ধরা গেট বলে দেয় 
এখানে নিঃশ্বাস ছিল কোনোদিন। 
.
আজ কবিতার গায়ে মাথা দিয়ে শুয়ে আছে আমার শৈশব, যৌবন 
নিসন্দেহে আমার বার্ধক্যের কবিতারা বোধহয় বর্তমান 
আর মৃত্যুর শব্দগুলো বোধহয় তোমার জন্য রাখা,।
চিৎকারগুলো আটকানো পুরনো প্রতিপত্তি আর অধিকার 
আমি অন্যদের মতো চিরকাল বুদ্ধিমান হতে পারি নি 
পারি নি হতে সময়ের। 
.
সব কথা শেষ হয়ে গেলে পুরনো দেওয়ালে ফাটল ধরে
সব কথা বলা হয়ে গেলে নিঃশব্দে মানুষ পোড়ে 
আর আমি আগুনরুপী জীবন 
যার কাছে যোগ্যতা বেঁচে থাকার প্রশ্ন? 
যার বিশ্বাস প্রেমিকার ঠোঁটে রক্ত 
যার অধিকার পুরনো বইয়ের শ্রুতি। 
আমি চলে যাবো বলি নি, আমি ভেসে যাবো বলিনি 
আমি একলা তাও বলিনি 
শুধু বলেছি ভালোবাসা বদলানো দিনের কবিতা না
একটা নতুন কবিতা যা কখনো পুরনো হয় না। 





No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...