Monday, September 20, 2021

তবুও বৃষ্টি হবে

 


তবুও বৃষ্টি হবে 

,,,, ঋষি 


তুমি এক ধাপ করে এগিয়ে আসবে আমার দিকে 

আমি এক সময় মিশে যাবো নিজের লাগানো আগুনে। 

তোমার বোহেমিয়ান ভালোবাসা ইন্তেহা নিতে চাই 

নিতে চাই উত্তর 

অথচ আমি বৃষ্টির মতো বাউল 

একলা সমুদ্র। 

.

গড়িয়ে নামা শেষ বিকেলের বৃষ্টি ভেজা মেঘে আমাদের কথাগুলো এক যখন 

তখন আমার বারান্দায় ছুঁড়ে ফেলা সিগারেটের শেষটুকু

সেইটুকু শুধু চাই 

সময়ের একাকিত্বে যোগ্যতা চাই ,

যখন জানলার কাঁচে একলা গড়িয়ে নামা  মুহূর্ত 

তখন আমি বৃষ্টির জমা জল তোমার কবিতায়। 

.

বহুদিন হল  শুধুমাত্র রাত্রি হয় এই পৃথিবীতে 

সকাল, দুপুর কিংবা সন্ধ্যে সব শুধু দাঁড়ি ,কমা ,সেমিকোলন 

বরফের ঘর 

সত্যি বরফের মত   আশ্চর্য  ন্যুব্জ প্রতিটা চরিত্র,

আমার দিকে তাকাও

দেখো আমি আজও তাকিয়ে আছি মৃত্যুর গভীরে মৃত শিরদাঁড়ায় 

আসলে বাঁচতে শেখা 

আর বেঁচে থাকা এক নয় 

আর শুধু আমার  শব্দে কখনো মেঘ করবে না আকাশে 

তবুও বৃষ্টি হবে নিয়ম করে।   

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...