Wednesday, September 15, 2021

ব্রাত্য

 


ব্রাত্য 

.... ঋষি 


আসলে আমার কি মনে হয় জানো 

আমাদের কথাগুলো ফুরিয়ে চলেছে একে ওপরের কাছে ,

তুমি আমাকে জড়িয়ে আছো ,আবার আলগা করে ছুঁয়ে আছো 

অনেকটা পড়শী রাজ্যের কাঁটাতার 

বিদেশ দপ্তরের চিঠি 

দাঁতে দাঁতে চেপে সহ্য করছো হয়তো। 

.

দূরত্বের গন্তব্যে আজকাল ঝাপসা হতে থাকা প্রত্যুত্তর 

কাঁচের ওপাশে পৃথিবীটা বদলানো একটা আলোড়ন 

'ভাতের থালায় লেগে আছে অপ্রাপ্তি 

পেট ভরে না, 

মাঝে মাঝে মনে হয়ে দাঁড়িপাল্লার দুদিকে ভাবনাগুলো ধীরে ধীরে বদলাচ্ছে 

বদলানোর পৃথিবীর কাছে মানুষগুলো ভয় পাচ্ছে। 

.

আমি জানি আমি শক্তি চট্টোপাধ্যায় নই 

আমি জানি আমার যোগ্যতার কাছে এই পৃথিবী বড় বেশি দয়ালু ,

আমি জানি দরজার বাইরে দাঁড়িয়ে আমি  প্রতিবেশী খুঁজছি

রক্তাক্ত হচ্ছি রোজ 

রক্তাক্ত হচ্ছে তালিবান ,ইরাক ,ইরান আর আমার ভারতবর্ষ। 

আসলে মানুষের স্বার্থের কাছে মানুষগুলো অপ্রতিরোধ্য 

আর বাঁচতে চাই শব্দটা বড্ড ইরেগুলার মানুষের ডাইরিতে 

তাই বোধহয় আমি পুরোনো হয়ে চলেছি সময়ের কাছে 

তবু চলন্তিকা জানো 

বেঁচে থাকাটা একটা আর্ট ততক্ষন 

যতক্ষণ বাঁচতে ইচ্ছে করে।  

.

কিছু গল্প কখনো ফুরোয় না 

যেমন কিছু গল্প চরিত্ররা ব্রাত্য চিরকাল। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...