Wednesday, September 22, 2021

অন্য ২২ শে শ্রাবণ

 


অন্য ২২ শে শ্রাবণ 

.... ঋষি 

.

তোমাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাই  প্রতিদিন স্বপ্নে রবিঠাকুর 


এই গল্পটা এখনো লিখছি আমি ,কিন্তু লেখা হয় নি


চোখের ওপাশে দরজা খুলে প্রতিবারে  হুড়মুড় করে বাঁধ  ভাঙে ২২ সে শ্রাবন।


তোমার ওখানে বাউলেরা জানি এখনো এসে ঘুম ভাঙায়


 শিউলিতে ঢাকা লাল মেঠো ভাবনা  


 ঘুম ঘুম চোখে এখনো  জানি রক্তকরবী বাঁচে। 


.


কোথাও  যেন কে গেয়ে নিয়ম করে মনের ভিতর রবিঠাকুর 


সকালের প্রভাতফেরিতে তুমি যেন নিয়মিত হেঁটে  যাও অনন্ত আমার ভিতর 


কত আলো সেখানে ,কত রৌদ্র ,


আমার আচমকা প্রতিবার ঘুম ভাঙে তোমার পলাশ রাঙা ভাবনায় 


পরজন্মে বাউল আমি 


তুমি লাল মাটির দেশ। 


.


প্রযত্নে রবীন্দ্রনাথ


যেখানেই  ভদ্রলোক পা রেখেছেন  সেইখানে  ছলকে ওঠে খঞ্জনা অঞ্জনা


কোপাই শ্রাবণী। 


আমি ওইখানে যাবো 


        আজ শুক্রবার,হাট বসেছে নিশ্চয়ই?


কি পড়েছো তুমি চলন্তিকা ? নিশ্চয়ই শান্তিনিকেতনী।


তোমার হাতে একগুচ্ছ কাশফুল, কৃষ্ণচূড়া লাল


 লম্বা দোহারা সেই প্রেমিক লোকটা জানি তুমি  চেনো আমার থেকে বেশি। 


এখন কথা হলো,


তোমার ওখানে বৃষ্টি হচ্ছে  বুঝি?  


তোমাদের চোখাচোখি মেঘের ভিতর? কেমন যেন মন আনচান ?


এটাও আবোলতাবোল 


তোমাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছি আজ অন্য  ২২ শ্রাবন।  


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...