Thursday, September 23, 2021

হিসেবনিকেশ



 হিসেবনিকেশ 

... ঋষি 


অর্কিড ফুলের চারাগাছটা তোমাকেই উপহার দিলাম


আসলে আমার বাড়ির ঢোকার দরজার ওপাশ থেকে এপাশে ক্যাকটাস  

       আর  


             হিসেবনিকেশ 


সেই হিসেবের ডাইরি থেকে তোমার ভালো থাকাটা জরুরি 


জানি ঘুমের ওষুধ শুধুই তোমার  সাবলম্বী হবার জন্য। 


.


ছোট্ট একটা কবিতার খাতা আছে আমার বুকে 


আছে একটা আঁকার খাতা 


দুটোই তোমাকে দিলাম ,


তোমার ড্রইংরুমে সুন্দর করে সাজানো হাসির দিনগুলোতে 


                      আরেকটু  রৌদ্র দিলাম 


শুধু সময়ের আঁকার খাতার সরু রাস্তা ধরে আমি ফিরছি 


কবিতায় লেখা হলো না। 


.


সেখানেই চারদেওয়াল ,ঘন নিঃশাস ,শব্দহীন আমি 


এইভাবে ঘুম ঘুম নাটকে বেঁচে আছি  


 আমি 

                     হাঁটছি


             কবিতার ভিতর 


                                কাছাকাছি।  


আমার স্বপ্ন আমাকে নিয়ে যাচ্ছে কোথায় জানি না 


তবু তোমাকে রাস্তা দিলাম 


আমি দাঁড়িয়ে সাবওয়েতে। 


‘ফ্রিজ ফ্রিজ শরীরের বারুদ শানানো নখ


হিসাব যন্ত্রের ব্যর্থতায় বোধগম্যের টান সময় শেষের ঘরে 


শেষ সময়টুকু তাই তোমায় দিলাম ,


জানালার ঘষা কাঁচ দিয়ে ভাঙাচোরা রোদ পড়ে আজকাল বিছানায় 


আমি জানি সেই  ঘুম ভীষণ  আন্টি-রোমান্টিক


তাই রোমান্টিক শব্দটা তুলে রাখলাম আগামীর জন্য।  


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...