Saturday, September 4, 2021

আচ্ছা স্বপ্নরা কি তবে এমন হয়



আচ্ছা স্বপ্নরা কি তবে এমন হয়
.. ঋষি 
সেদিন থেকে অগোছালো আমি 
বারান্দা দিয়ে তাকিয়ে আছি সামনে এক সমুদ্র 
আচ্ছা স্বপ্নরা বোধহয় এমন হয়! 
সামনে ভেসে উঠছে ঢেউএর সাদা ফেনাল অনুভব 
আকাশ চাঁদ সাক্ষী রাখছে নীরব প্রেমের 
অথচ আমার সাদা পাঞ্জাবীর দুঃখগুলো সব সৎকার হচ্ছে। 
.
সেদিন থেকে একরোখা ধারাল আমি 
আমার বুকের মাটিতে প্রাচীন একটা বট যেন আকাশ ছুঁতে চাইছে 
আচ্ছা স্বপ্ন কি তবে এমন হয়! 
সদ্য অংকুরিত বিচ্ছেদের গায়ে লেগে আছে হাজার কুড়ি বছর 
পুর্ব, পশ্চিমের মাটি ধরে আমার বর্তমান 
বৈশাখী পাগলামীতে সুনীল হয়ে উড়ছে। 
.
উৎসর্গ লিখতে হবে এবার 
সম্পাদকীয় কলম থেকে একটা অনুভব নিরন্তত রক্তাক্ত
আচ্ছা স্বপ্নরা কি এমন হয়! 
সামনে সমুদ্রের নোনা জলে ভেসে উঠছে আকাশের তারাগুলো
একের পর মুহুর্তগুলো সব হঠাৎ ভেসে উঠছে
মৃতদেহ 
ভালোবাসা
এবার সময়ের পেটফোলা নষ্টভ্রনে উঠে দাঁড়িয়ে 
খুঁজবো নিজেকে, 
বারান্দার বাইরে সমুদ্রটা আবছা হয়ে যাচ্ছে 
ক্রমশ আবছা
আচ্ছা স্বপ্নরা কি তবে এমন হয়। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...