Monday, September 20, 2021

একটা বৃষ্টি দিন

 


একটা বৃষ্টি দিন 

... ঋষি 

এক বৃষ্টি ঘরের ভিতর 

এক বৃষ্টি মনের ভিতর ,

.

জীবন নিয়ে হাজারো বায়না 

একলা ভেজা শহরে একলা দাঁড়ানো সময় অদ্ভুত 

তুমি হাত বাড়িয়ে বৃষ্টির জল ছুঁতে চাও 

একলা গিয়ে দাঁড়াও তোমার ছোটবেলায় সেই দস্যি মেয়েটাই ,

আমি দেখি নতুন সকাল ফুল ফুটছে 

আমি দেখি এক সভ্যতা জলের তলায় মাছেদের ঘর। 

.

সারা শরীর বেয়ে নেমে চলে বৃষ্টির ফোঁটা 

অথচ আমার বৃষ্টি ভয় 

তবুও ভিজতে ইচ্ছে হয় 

নিজের শৈশবের কাছে ,যৌবনের কাছে ,জীবনের কাছে 

অনবরত কয়েক ফোঁটা জল যেন কোনো স্পর্শের নতুন দিন 

এই শহর জানে না সেকথা 

তবুও ডুবে যায় বৃষ্টির জলে। 

.

এসো চলন্তিকা আমার হাত ধরো 

কবিতার পাতা থেকে শব্দরা হয়ে যাক একটা বৃষ্টি দিন 

সারা শহরের শব্দ থেমে যাক 

শুধু শোনা যাক ভালোবাসি................... ভালোবাসি । 

অনেক কথাই বলার থাকে তোমাকে 

তবুও সব কথা বলা হয় না 

বুকের টিনের চালে  অসময়ের বৃষ্টি যেন রাতজাগা চোখ

তোমার স্নানের ঘরে নামতে থাকা বৃষ্টি দিন 

সে শুধু আমাদের  কথা। 

তুমি ভেবেছো কখনো চলন্তিকা  এই শহরে বৃষ্টি মানে শুধুই  মনখারাপ 

মানুষের কাছে বৃষ্টি মানে শুধুই  একটা নষ্ট সময় কিংবা খিচুড়ি আর ডিম্ ভাজা , 

তবে কেন বলো বৃষ্টি এলে আমার কবিতা আসে 

তবে কেন বলো  বৃষ্টি এলে তুমি আসো এক হাঁটু জল ভেঙে আমার কাছে 

কানে কানে বলো 

আমি আছি ....আমি আছি।   

.

প্রতি বৃষ্টি ফোঁটায় তুমি থাকো স্পর্শের আদরে 

প্রতি বৃষ্টি ফোঁটায় তুমি ছবি আঁকো একলা আদরে। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...