Wednesday, September 22, 2021

আমি কিসের অপেক্ষায়

 


আমি কিসের অপেক্ষায়

... ঋষি 

আমি কিসের অপেক্ষায় আছি শক্তি দা ?

শীতকালের অপেক্ষায় আছি কি,  ভাষ্করদা ?

পাথরের স্তন থেকে গড়িয়ে নামছে রক্ত ,,,,,মানুষের রক্ত 

 মানুষের  বারো হাত সংসার, তেরো হাত বেঁচে থাকাতে

নাটক আর মুখোশ বাই ওয়ান গেট ওয়ান 

আমার খুব ঘুম পাচ্ছে শক্তি দা। 

 .

এবার শীত এলে আমি বরফের বিছানায়  ঘুমোবো 

আমার শরীর বেয়ে বেড়ে উঠবে মাছেদের চোখ

আমাকে পুড়িয়ে দিও না 

আমাকে দেখতে আসবে লোক 

শুধুমাত্র সময়ের  হাতে বোনা সোয়েটার আর স্বভাব 

আমার সাথে দিও।  

.

আজকাল শহরে ট্রামেরশব্দ শুনি না 

অবনীর দরজায় আজকাল শুয়ে থাকে সময়ের সেই লাথ খাওয়া কুকুর 

আর তার পাশে দেওয়াল ঘেঁষে সংসার করে লোকের বাড়ির কাজ করা টেপি 

তার জন্য যত বিষাক্ত ছায়া

আর মায়া ,মায়ে খেদানো ,বাপে খেদানো তার শরীরটা।  

আচ্ছা শক্তি দা আমি কি পাগল হয়ে যাচ্ছি ?

যখন তখন বিনয়দাকে চাকা বানাতে দেখি এই সভ্যতায় 

জয়দাকে দেখি সারা শহর ময় খুঁজে বেড়াচ্ছে মেঘবালিকাকে 

কি হচ্ছে এ সব ?

কলকাতা ঢাকা ঢাকুরিয়া ম্যাডক্স স্কয়ার,নৈহাটি বারাসত

সব কেন ছেলের আঁকার খাতায় কুয়াশা হয়ে যাচ্ছে। 

আমি কিসের অপেক্ষায় আছি শক্তি দা ?

শীতকালের অপেক্ষায় আছি কি,  ভাষ্করদা ?

আমার ভীষণ শীত করছে এই অসময় 

একবার তোমার প্রিয়াকে জিজ্ঞেস করে আমাকে জানিয়ে দেবে, প্লিজ,

শীতকাল কবে আসবে......


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...