Wednesday, September 15, 2021

একটা ক্যাকটাসের গল্প

 .

একটা ক্যাকটাসের গল্প  

... ঋষি 


আমি যে কোথাও নেই 

এটা একটা বাক্য ,শেক্সপিয়ারের ইংরেজি নয় 

বুঝতে হবে। 

.

অনবদ্য দাম্ভিকতা ,অনবদ্য আগুনের পরশমনি 

প্রাপ্তি জীবনের অঙ্গনে অলিখিত চুক্তি ভালো থাকতে চাই 

এই আমার সম্বল ,

অথচ আমাকে বুঝতেই হবে বিজ্ঞাপনের ধারক এই পৃথিবীতে 

সকলেই শান দিচ্ছে বোঝাপড়ায়

অথচ আমার কোনো লক্ষ্য নেই 

বুলসাই চোখে শুধু একটা ক্যাকটাসের গল্প।  

.

কর্পোরেট লেভেলের ভাবনারা আজকাল মাথায় আসে না 

বিজ্ঞপনের দাঁতে আমি নগ্ন বরাবর ,

সকলেই ছুটছে। ......কি যেন লক্ষ্য 

অথচ সিন্ধুসভ্যতার প্ৰাচীন সেই এক শিং হরিণটাকে আমি দেখতে পাচ্ছি না

তুমিও বুঝতে চাইছো না আমি 

ইলিয়ড ,ওডিসি থেকে শক্তি চট্টোপাধ্যায় সকলেই একটা ভাবনা 

আর ভাবনার কোনো দেওয়াল থাকে না 

শুধু আকাশ ছাড়া।   

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...