Friday, October 14, 2016

আশ্রয়

আশ্রয়
............ ঋষি
==========================================

সত্যি বলতে কি অভি
এই জীবনের সপ্তসুরে আমি আছি ,তুমিও,
কিন্তু কেন জানি একটা তার কাটা।
আয়নার সামনে দাঁড়িয়ে নিজের চোখের কালিতে
অবাক হয়ে দেখি জীবন
কিন্তু কেউ আজ অবধি এই ভালো করে দেখলোই না।

অভি এই কথা জানা ছিল
একসাথে থাকা মানে পাশে থাকা নয়।
কিন্তু আজ জীবনের এতগুলো বছর তোমার সাথে থাকার পর
অবাক হয়ে পিছন ফিরে দেখি এটা কি জীবন।
মেকি হিসেবি যাত্রায় আমি তুমি পথিক
প্লাস্টিক স্মাইলে মেপে চলা সভ্যতার কাঁটায় আমি তুমি ঘড়ি।
শুধু সময় কেটে যায়
কিছু বদলায় না সভ্যতার মতো।
মাঝে মাঝে আজকাল দূরত্বের পাঁচিলে দাঁড়িয়ে
তোমাকে আকাশের চাঁদ নয় ,তারা খসা মনে হয়।

সত্যি বলতে কি অভি
আমি আজও সেই ছোট্ট ফ্রকে বিনি দুলিয়ে স্কুলে যায়।
আজ স্বপ্ন দেখি আমার স্বপ্নের পুরুষ
খোলা লোমশ বুকে মাথা রেখে কেমন একটা অদ্ভুত আশ্রয়।
জানি এইভাবে জীবন কেটে যাবে
কিন্তু আমার চোখের গভীরতায় কোনো অতল খিদে। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...