Tuesday, October 18, 2016

তুই আছিস তাই (৮)

তুই আছিস তাই (৮)
.................. ঋষি
=================================================
ভালোথাকা সম্পুর্নতা পেয়ে গেছে খবরে শোনা যায়
চলন্তিকার পথ এগিয়ে যায়  ফুরিয়ে যাওয়ায়
এসব নিত্যকার কিন্তু  প্রেম।
না সে তো না ফোরানো দিনের মতো আরো আলো ,আরো আলোর খোঁজে
আর জীবন সে তো আজও  তৃষ্ণা চলন্তিকা
এ সবকিছু শুধু তুই আছিস তাই।

চলন্তিকা তোর বারান্দায় ম্যানি প্ল্যান্ট গাছটাকে বলিস
আমি আছি বেঁচে।
চলন্তিকার তোর শহর সকালগুলোকে আমার অভিনন্দন
তুই আছিস তাই।
প্রতিটা সকাল যেখানে রাত্রি ধরতে যায়
আমি সেখানে আলোকে আঁধারিতে তোর অপেক্ষায় আমার দিনরাতে।
জীবন যেখানে কোনো বইতে থাকা স্রোতস্বিনী
তুই সেখানে আমার গতির মতো দরকারি।
সবটাই শুধু অনুভব ,সবটাই শুধু কল্পনা নয়
কিছুটা বাঁচা গভীরে তোর স্পর্শ আমাতে নাড়িয়ে যায় মুহূর্তে।


ভালোথাকা সম্পূর্ণতা নয় সে তো অপেক্ষায়
আমার শহরের খবর বলে আকাশবাণীর প্রথম সুর ,ভোরের শিশির
আর একটা নাম চলন্তিকা তোর।
না এ সব কল্পনায় লেখা গুনগান নয় আমার কবিতায়
এ হলো বেঁচে থাকা আমার আর নিশ্চয় তোর
কারণ একটাই তুই আছিস তাই।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...