Friday, October 14, 2016

আকাশের ঘুড়ি

আকাশের ঘুড়ি
........... ঋষি
============================================
নিজেকে অপ্রাসঙ্গিক মনে হয়
মনে হয় যদি তোমাকে সেই সতেরোতে দাঁড় করানো যেতো।
স্কুল ছুটির পর লুকিয়ে দেখা
এক ফালি হাসি ,চোখে চোখে কথা।
অবিরত নিজের সাথে প্রতিজ্ঞা করা ওই তো তুমি
আমার জীবন ,আমার পুজোর প্রথম আদরের ফুল।

আজ এত বছর পরে
আমি নিজের আয়নাতে আজকাল তোমাকে চিনতে পারি না।
এই রাস্তা ধরে টক ,ঝাল ,ফুচ্কা ,ঝালমুড়ি
আকাশের ঘুড়ি ,তুমি তখন স্বপ্ন।
আমার সদ্য উড়তে চেনা ডানায় আরব্য রজনী
ম্যাজিক কার্পেট।
কোনো অপরিচিত কণ্ঠে তোমাকে বলতে থাকা
এই তো আমি তোমার কাছে।
ধুস সব স্বপ্ন
আকাশে ঘুড়ি ওড়ানো যায় কিন্তু আকাশ
না মুঠোয় ধরা যায় না।

নিজেকে অপ্রাসঙ্গিক মনে হয়
যখন তোমার ভাঙ্গতে থাকা স্বপ্নগুলো প্রাকৃতিক বিপর্যয়।
তুমুল ঝড় সেদিন ,মারাত্নক বৃষ্টি
আমি কল্পনায় আকাশের বিদ্যুতের গায়ে তোমার অধিকার।
সরে গেলো মেঘ ,আকাশ পরিষ্কার এখন
আমার শেষ ঘুড়িটা ,ভোঁ কাটা ,,,,,যা জীবন। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...