Friday, October 21, 2016

আকাশের পাখি

আকাশের পাখি
.... ঋষি
===========================================
তুমি বললে পাখি লিখতে চলন্তিকা
কিন্তু আমি আকাশ লিখলাম।
আকাশ ছাড়া তো পাখি নয় আর পাখি মানে মুক্তি
মুক্তির ডানা।
আর সারা আকাশ জুড়ে কোনো ইচ্ছায় ভর  করে নতুন ভোর
সকাল হয়ে গেছে চলন্তিকা।

আচ্ছা চলন্তিকা আমি যদি পাখি হতাম
সকাল সকাল  তোমার উঠোনে।
খুঁটে খেতাম ইচ্ছে ফল তোমার হাত থেকে
তোমার ইচ্ছায় আমি আকাশ হতাম ,তোমার মতো মুক্তি।
আচ্ছা একবার ভেবেছো আমি যদি আকাশ হতাম
আমি জানি তুমি  আকাশ দেখতে ভালোবাসো।
 তুমি যখন জানলার গ্রিল ধরে আকাশের দিকে তাকিয়ে থাকো
মনে হয় তোমায় কোনো প্রাচীন রোমান নারী।
আমি মুগ্ধ হই
কিন্তু জানো আমি প্রেমে আকাশ হতে চাই না।
হতে চাই পাখি
কারণ প্রেম  মুক্তি কখনো চায় না।

তুমি বললে পাখি লিখতে
আমি লিখলাম কবিতা কোনো প্রাচীন প্রেমের কাব্য।
প্রেমের ডানায় ভর করে আমার এই কবিতা মুক্তি
যেমন মুক্তি পাখির জন্য খোলা আকাশ।
প্রেম হলো আকাশের মতো
আর পাখি আকাশের বুকে খুঁজতে থাকা আশ্রয়।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...