Tuesday, October 18, 2016

চরিত্রহীন কবি

চরিত্রহীন কবি
............. ঋষি
================================================
শুনেছি কবিরা চিরকাল চরিত্রহীন
আসলে চরিত্রহীন সমাজের চরিত্রটা একটা বেহায়া মানচিত্র।
আমার প্রেমিকা আমাকে চুমু খেতে খেতে বলে
ঈশ্বর নাকি আমাকে পাঠিয়েছে কবিতা লিখতে ,আমি নাকি কবি।
আমি হাসি নিজের মনে মনে বলি
কবি আর কবিতা দুটোই ঈশ্বরের পরিচয়।

স্বমৈথুনে শরীরে বিকার হয়
কিন্তু কবিতা সে তো পাতায় ,পাতায় ভরে থাকা প্রেমিকের পরিচয়।
কবি হতে গেলে আগে প্রেমিক হতে হয়
অথচ প্রতিটা প্রেমিককে এই দুনিয়া এক ঘরে করে রেখেছে।
কেউ তাকে পাগল বলে ,কেউ চরিত্রহীন ,কেউ বা ঈশ্বর
আসলে কবি জানে সে মানুষ লেখে ,লেখে সময়
আর এই সব বেঁচে থাকা আসলে অভিনয়,মানুষ মানুষ খেলা।
মানুষ আর সমাজ দুটোই সামাজিক
কিন্তু কবি এক ঘরে অসামাজিক।
এটাই পরিচয় কবি এটাই নিয়ম
কবি চরিত্রহীন আর মূর্তিমান অনিয়ম।

শুনেছি কবিরা চিরকাল চরিত্রহীন
আসলে কবিরা আকাশের গায়ে কবিতা লিখতে চায়।
কবির কলমে নেই লজ্জা ,নেই ভীতি ,নেই ভয়
কবিতা কখনো সামাজিক ,কখনো অসামাজিক কিন্তু হৃদ্যিক হয়।
আসলে কবিকে সময়ের বাইরে সরিয়ে নিজেকে রাখতে হয়
তাই তো কবি অসামাজিক আর চরিত্রহীন হয়।  

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...