Tuesday, October 18, 2016

ভালোবাসার কথা

ভালোবাসার কথা
..... ঋষি
===============================================
কেউ আমাকে ভালোবাসার কথা বললে
আমি অবাক হই না বুঝতে পারি নদীতে বেড়ে গেছে স্রোত।
আমি মোটেও অবাক হই না
বুঝতে পারি এর পর পার হবে ইংলিশ চ্যানেল।
আর তারপর শর্তসাপেক্ষে আমার দিকে বাড়িয়ে দেওয়া হবে সিঁদুর
আমি মোটেও অবাক হই না।

তারপর নিয়ম মাফিক বলবে আমাকে ভালোবাসতে হবে
সেটা পুরুষের প্রাপ্য।
তারপর বেশ কিছুদিন চলবে ভালোবাসার খেলা
নদীতে বান আসবে ,সময় ফুসবে ,তারপর নেতিয়ে যাবে।
তারপর আমার প্রেমিক পুরুষ ছুটে  যাবে আবার অন্য ভালোবাসার দিকে
প্রেম প্রেম খেলবে
তারপর আবার ইংলিশ চ্যানেল।
তারপর তাকে বলবে আমার কথা ,আমার বদ চরিত্রের কথা
বলবে আমাকে নিয়ে নাকি ঘর করা যায় না।
বলবে আমি নাকি বাজা
তারপর তিন তালাক ,কিংবা সেই আইনের ঘোরটোপ।

কেউ আমাকে ভালোবাসার কথা বললে
বুঝি তার প্রেমিকা বন্দী ঋতুরক্তে কিংবা কোনো প্রসূতি সদনে।
আমি মোটেও অবাক হই না
এটা বুঝি প্রাচীন কাল থেকে মেয়েরা রমণী কারণ রমণ যোগ্য।
কিন্তু আর কতদিন ,আর কতকাল আমরা শরীর ,আর ভালবাসা পণ্য
তবু আমি অবাক হয় না মোটেও। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...