Friday, October 14, 2016

মানুষের মতো

মানুষের মতো
............ ঋষি
=================================================

আমি চিরকাল কোনো পথ হারানো পথিক
এই ইট ,কাঠ ,কংক্রিটের জঙ্গলে হাত ধরা সভ্যতা।
পথ যেখানে রাংতায় মোড়া আধুনিকতা
না আমি আধুনিক হতে চাই নি।
প্রাগৈতিহাসিক সময়ের সবুজে মেতে শুধু হাঁটতে চেয়েছি
মানুষের মতো।

মানুষের মতো
আমি আগুন পেড়িয়ে হেঁটে যেতে চেয়েছি সবুজ জঙ্গলে।
জল-জঙ্গল-জমি বিনষ্টকারী 'উন্নয়ন' নামের সুনামির আমি মৃত্যু চেয়েছি
তাইতো বদলে শুধু চাবুক চলেছে,
চাবুক চলেছে আমরা ঘরে বাইরে বেঁচে ফেরায়।
সেই চাবুকের দাগে
আজ আমি রাঙিয়ে ডোরাকাটা হিংস্র চিতা,
কোনো সমীকরণ নয় শুধু উদাহরণ আমার নখে মানুষের রক্ত।

ঘর ভাঙে আমার
আর সভ্যতা হয় রেমেকি।
ঘর ভাঙে বারংবার
সম্পর্কও যেখানে মেকি।
তাইতো চিরকাল আমি পথিক থাকতে চেয়েছি
কিন্তু কখন যেন মানুষের জঙ্গলে আমি সবুজ হারানো ডোরাকাটা চিতা। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...