Friday, October 14, 2016

আরশি নগর

আরশি নগর
.............. ঋষি
================================================
তুমি আরশি নগর চেয়েছিলে
আমি চেয়েছিলাম আমার আয়নায় তোমাকে।
আমার ঘুম ভাঙা চোখে চলন্তিকা অজস্র স্বপ্নের ধারা
তোমার লাল পেড়ে শাড়ি ,স্লিভলেস অন্ধকারে নিঃশব্দ আমার ছবি।
আজও আয়নায় ধরা
স্মৃতির মুখে লেগে আছে মাতন এই নীরবতা।

শেষ কবে তুমি কাছে এসেছিলে
আজকাল কবিতার আঁচড়ে নিজের সাথে যুদ্ধ তিনশো  পয়ষট্টি।
যুদ্ধ চৌষট্টি ঘরের সাজানো সম্পর্কের খেলায়
শেষ কবে ভালোবেসেছিলে।
আজকাল এই প্রশ্নটা বাতাসের গায়ে সুর
না সারে ,গামা নয় অন্যকিছু।
শেষ কবে তুমি আমার হাত ধরে হেঁটে গিয়েছিলে
আজও মনে পরে
জীবন সে যে সমুদ্র আর তুমি " নোনতা হাওয়া " ।

তুমি আরশি নগর চেয়েছিলে
আমি চেয়েছিলাম আয়নার আড়ালে তোমাকে জড়াতে।
আমার সকালের সূর্যে যে তীক্ষ্ণ জ্বালাপোড়া
তুমি চাঁদ চেয়েছিলে আর আমি একটা খোলাআকাশ।
দিন কেটে গেলো ,দিন চলে
আর আরশিনগর আজ তোমার আয়নায়।  

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...