Tuesday, February 24, 2015

চলন্তিকা ও কঙ্কাল

চলন্তিকা ও কঙ্কাল
................. ঋষি
========================================
মোলায়েম স্বত্বার সাথে পবিত্রতা
চলন্তিকা তুই  ঈশ্বরের মত পবিত্র নালা নর্দমায়।
চলন্তিকা তুই প্রেম হতে পারিস
হতে পারিস নবীন হাতের অরিগামির কাগুজের নৌকা।
সেই পাহাড়ি রূপকথার উপসংহার
তোর চোখে বিদেশী উপেক্ষা।

আমি ব্রম্হপুত্রের ধারে ঘর বাঁধি স্বপ্নের
চলন্তিকা তুই স্বপ্ন সাথী জীবন্ত এনাটমির আমার কঙ্কালে।
লেপ্টে থাকিস সময়ের পাতায় কবিতা হয়ে
চলন্তিকা তুই পবিত্র।
হয়তবা আমার প্রেম হতে পারিস
হতে পারিস সভ্যতার হাতে বাঁধা অন্ধকার সকাল।
কিন্তু আমি মুগ্ধ চলন্তিকা
তুই পবিত্র ঈশ্বরের মত আমার কবিতা।

উঁচুনিচু পথ ভাঙ্গা সোনালী রৌদ্র
কয়েকশো ডেসিবেলের পৃথিবীর নিদ্রা ধ্যানে।
আমি অজ্ঞান কোনো দধীচির হাড় ধারালো অহংকার
ঈশ্বরের কাছে আমার অধিকার।
বারংবার তোর রূপে চলন্তিকা
যে আমার কবিতার পবিত্র ইচ্ছা।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...