Tuesday, February 3, 2015

rishi026@gmail.com

তোকে মনে পরছে তাই
............. ঋষি
=====================================
মন আজ তোকে মনে পরছে বড় বেশি
আমার শহর জুড়ে হুলুস্থুলি।
জানিস আমি শরীর হয়ে গেছি
আমার তলপেট জুড়ে ক্লান্ত রক্ত স্রোত জীবিত।
আর মাথার শিরায় মৃত্যু এ কান্নার
দেখ একবার  চেয়ে ,আমি জীবিত মরে গেছি।

মন আমার শরীরে রক্তে আজ বিষাক্ত কীট
আমার মৃতদেহ শুয়ে আছে তোর শহর জুড়ে সাদা বৃষ্টি।
আমি মৃত্যুর কফিনে শুয়ে তুষার মেরু ঝর
মন একবার দেখ আমার শহরে অনাথসৃষ্টি।

মন তুই একই রকম আছিস ,নাকি বদলে গেছিস
তোর দেওয়াল জোড়া সাজানো বাড়িঘর ,তোর শহর।
আমার শহর জুড়ে বিন্দাস বাসের স্ট্রাইক ,মিছিলের স্লোক
আমি তো মরে গেছি তবে ,যেমন তেমনি আমার  শহরে।

মন আজ তোকে মনে পরছে বড় বেশি
সাদা পাতায় জমা বিকেলে হলুদ রোদ ,সবুজ আনন্দে।
জানিস আমার সারা শরীর জুড়ে কালসিটে
আমার এই মৃত খিদের শহরের প্রতি রন্ধ্রে।
আমার হাজতবাস ,তবু বাঁচা বিন্দাস
আমার কবিতায় আবারও তোর স্পর্শ।


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...