Saturday, February 28, 2015

পৌরুষের অহংকার

পৌরুষের অহংকার
................ ঋষি
===============================================
পৌরুষের অহংকার নিয়ে তোমার সামনে
কখনো আসি নি আমি।
রৌদ্রবেলার জলপাই রঙের অন্ধকার ছিঁড়ে আমি দেখেছি
তোমার চোখ ,কপাল ,ভিজে ঠোঁট।
ঘামে ভিজে গেছি বারংবার
হয়তো বা ভয় পেয়েছি তোমায় হারিয়ে ফেলার।

মেঘলা বেলায়  ,ভিজে পথঘাট ,মেঘলা দিনের চিঠিতে
আমি লিখেছি অসংখ্যবার কি চাও তুমি প্রেম।
কি চাও
কেন নিজেকে পোড়াও রোজকার দেনা পাওনায়।
আমি তো বাঁধতে চাই নি তোমায়
শুধু চেয়েছি একটা খোলা আকাশ।

ক্লান্ত বিকেলে একলা ল্যাম্প পোস্টের  উপরে অপেক্ষা বসে থাকে
পথ ভোলা কোনো গহীন আকাশের পাখি।
প্রেম তুমি আবদ্ধ করো আমায়
বন্ধনহীন নীল আকাশে মাঝে একলা সমুদ্রে।
আমাকে শক্তি দেও পৌরুষের অলংকারের সাজে
আমার পৌরুষে যাতে দাগ না থাকে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...