Saturday, February 28, 2015

আমার শহর (১৩)

আমার শহর (১৩)
..................... ঋষি
========================================
দীর্ঘায়ু  চেয়েছি আমি রোজ
বিনিদ্র রাত্রির মহানগরের শহুরে ম্যানহোলে
আমি হেঁটে গেছি সাজানো ম্যানসনের বুকের উপর।
ইট ,কাঠ,পাথরের শহরে প্রাচীন গিরগিটি ট্রামগুলো
ল্যাম্পপোস্টের আলোয় কখন যেন ডাইনোসোরস হয়ে গেছে।
ঘুন ধরা প্রাচীন পুথিপত্রে
কখন যেন আমার শহর বদলাতে বদলাতে মরে গেছে।

বারান্দার সাজানো দাদু বনসাইয়ের হাত পা কাটা চিত্কার
মনে দাগ টানে ,ফিসফিস বলে
আমি বদলাবো না, জায়গা পাচ্ছি কই।
ভয় হয় রাত্রের নাম না জানা আগন্তুক লোডসেডিং এ
বুকের উপর ঝড়,বন্ধ নিঃশ্বাস
কমছে আয়ু রোজ সিগারেটের রাংতায় লালচে ধোঁয়াই।
রোজকার রোজনামচায়
আমার শহর আজ মৃত প্রায়।

দীর্ঘায়ু  চেয়েছি আমি রোজ
কামনাগুলো পিষে পিষে দাঁতের ফাঁকে সাইরেনের শব্দ।
মিশে থাকে মস্তিষ্কের ফাঁকে ক্ষরিত তেতোরস
মানবিকতার মৃত্যুতে মানবকাঠামোর অপপ্রয়োগ  আমার শহরে,
নিত্যদিন হাসপাতালের ওটির লাল আলো।
কিছু বদলায় নি ,বদলায় নি সময়
কখন যেন আমার শহর বদলে গেল।


No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...